ঢাকাসোমবার , ৯ জানুয়ারি ২০২৩
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব

বিদ্যুৎ-জ্বালানির দাম নির্ধারণ করতে পারবে সরকার

বার্তা কক্ষ
জানুয়ারি ৯, ২০২৩ ২:১০ অপরাহ্ণ
Link Copied!

বিশেষ প্রেক্ষাপটে বিদ্যুৎ, জ্বালানি তেল ও গ্যাসের দাম নির্ধারণ, পুনঃনির্ধারণ এবং সমন্বয়ের ক্ষমতা থাকবে সরকারের। এ বিষয়ে সরাসরি হস্তক্ষেপের সুযোগ রেখে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) আইন ২০২৩ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (৯ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ ব্রিফিং এ মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন খসড়া আইনটির বিস্তারিত তুলে ধরেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আইনটি ২০২২ সালের ২৮ নভেম্বর অধ্যাদেশ আকারে মন্ত্রিসভা অনুমোদন দেয়। এবার আইন আকারে চূড়ান্ত অনুমোদন দেওয়া হলো। কারণ তখন সংসদ অধিবেশন চলমান ছিল না। বতর্মান আইন অনুযায়ী কোনো জ্বালানি বা বিদ্যুতের দাম বাড়াতে হলে ৯০ কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্টদের নিয়ে গণশুনানি করে দাম নির্ধারণের ঘোষণা দেবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন- বিইআরসি। যা বিশেষ বিশেষ ক্ষেত্রে এই নিয়ম মেনে চলা কঠিন। ’

সচিব আরও বলেন, বিশেষ প্রয়োজন দেখা দিলে ৯০ দিন অপেক্ষা করা অসম্ভব হয়ে দাঁড়ায়। সে জন্য যেন দ্রুত পদক্ষেপ নিতে পারে, সে জন্য বর্তমান আইনের ৩৪ ধারার সঙ্গে কিছু ধারা যোগ করা হয়েছে। সেখানে মূল বিষয় হলো সরকার প্রয়োজন বোধে বিশেষ কারণে জ্বালানি তেলের দাম সমন্বয়ের সিদ্ধান্ত নিতে পারবে।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল