ঢাকাবুধবার , ১৯ জুলাই ২০২৩
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব

ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে বৃক্ষরোপণ করলেন চিকিৎসকরা

বার্তা কক্ষ
জুলাই ১৯, ২০২৩ ২:২২ অপরাহ্ণ
Link Copied!

ফারুক হোসেন টুটুল (ঈশ্বরদী প্রতিনিধি) : গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি” এবারের বৃক্ষরোপণ অভিযানের এই প্রতিপাদ্যকে সামনে রেখে পাবনার ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে নানা প্রজাতির প্রায় ৭০ টি বৃক্ষ রোপন করেছেন চিকিৎসকরামঙ্গলবার (১৮ জুলাই) সকাল ১০ টার দিকে বিভিন্ন প্রজাতির ফলজ, বনজ, ভেষজ, ওষুধি ও অন্যান্য গাছের চারা রোপন কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এফ এ আসমা খান। এ সময় উপস্থিত ছিলেন ঈশ্বরদী উপজেলা বাস্থ্য কমপ্লেক্সের (আরএমও) ডাক্তার শফিকুল ইসলাম শামীম, ডাঃ স্মৃতি, ডাঃ স্বর্না সহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংশ্লিষ্ট সকল কর্মকর্তারা।
কর্মসূচির শুরুতেই ডাঃ এফ এ আসমা খান বলেন, পরিবর্তনের বিরূপ প্রভাব জনজীবনকে প্রভাবিত করছে। জীবনকে নানামুখী সংকটের মুখে ফেলছে। এই সংকট থেকে উত্তরণের জন্য বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। এছাড়াও মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মতে দেশের এক ইঞ্চি জায়গাও যেন পতিত পড়ে না থাকে এই নির্দেশনা প্রতিপালনের ওপর গুরুত্বারোপ করে ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত প্রতিটি সদস্যকে নিয়ে আজকের এ বৃক্ষরোপন কর্মসুচী। পরিবেশ সুরক্ষিত রাখতে সকলকে বেশি করে বৃক্ষরোপণের আহ্বানও
জানান তিনি। একইসাথে তিনি অপ্রয়োজনীয়ভাবে গাছ না লাগিয়ে পরিকল্পনামাফিক গাছ লাগানোর পরামর্শ দেন এবং বাড়ির আঙ্গিনার পতিত ও খালি জায়গায় শাক-সবজিসহ ফলমূল ও ওষুধি গাছ লাগানোর পরামর্শ দেন। সঠিক স্থান ও সঠিক প্রজাতি নির্বাচন করে গাছ লাগিয়ে সেগুলোর সঠিক যত্ন ও পরিচর্যার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, গাছ বাতাস থেকে কার্বনডাইঅক্সাইড শোষণ করে, বায়ুমণ্ডলে অক্সিজেন ছেড়ে দেয়, বায়ুদূষণ রোধ করে এবং প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য বজায় রাখে। তাই সুস্থ জীবন ও সুষ্ঠু কর্মপরিবেশ নিশ্চিতকরণের পাশাপাশি মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে আমাদের অধিক পরিমাণে বৃক্ষ রোপন করা প্রয়োজন। তিনি আরো বলেন বিশ্বব্যাপী প্রাকৃতিক পরিবেশ বৈষম্য চলছে, যার ফলশ্রুতিতে তাপমাত্রা বেড়ে যাচ্ছে, শীতের প্রকোপ কমে যাচ্ছে। বাংলাদেশের ঋতু বৈচিত্রের ওপর এর নেতিবাচক প্রভাব পরিলক্ষিত হচ্ছে।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল