ঢাকাবৃহস্পতিবার , ১২ অক্টোবর ২০২৩
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব

স্মার্ট বাংলাদেশ বিনির্মানে বাংলাদেশ পুলিশকে গুরুত্বপুর্ণ ভুমিকা রাখতে হবেঃ আইজিপি

বার্তা কক্ষ
অক্টোবর ১২, ২০২৩ ১০:৫৬ পূর্বাহ্ণ
Link Copied!

রহিদুল ইসলাম, রাজশাহী :

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার রুপকল্প ২০৪১ বাস্তবায়ন ও স্মার্ট বাংলাদেশ বিনির্মানে বাংলাদেশ পুলিশকে গুরুত্বপুর্ণ ভুমিকা রাখতে হবে।
তোমরাই হবে স্মার্ট বাংলাদেশের স্মার্ট পুলিশ। শান্তি শৃঙ্খলা রক্ষা, জঙ্গীমুক্ত, মর্যাদাশীল রাষ্ট্র, অপরাধ নিয়ন্ত্রন, সন্ত্রাস দমনে কার্যকর ভুমিকা পালনে পুলিশের পেশাদারিত্ব ও সাহসিকতা আজ প্রশংসিত।
বৃহস্পতিবার সকালে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে ৩৯তম ক্যাডেট এসআই ২০২১ ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচঁকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
আইজিপি বলেন, জনগণের সাংবিধানিক ও আইনগত অধিকার প্রতিষ্ঠায় সরকার বিভিন্ন আইন সংস্কারের মাধ্যমে কাঙ্খিত সেবা জনগনের কাছে পৌঁছে দিচ্ছে। মানধিকারের সুরক্ষা এবং নারী-শিশুদের প্রতি বিশেষ আইনি সহায়তা প্রদানে পুলিশ সদস্যরা দ্রুত ব্যবস্থা নিচ্ছে।
পুলিশের প্রতিটি সদস্যকে নারী, শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধীসহ সব সেবাপ্রত্যাশী জনগণের প্রতি সংবেদনশীল আচরণ করার জন্য আহ্বান জানান তিনি।
দেশের অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা রক্ষায় পুলিশ আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে উল্লেখ করে চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, বর্তমান সরকার পুলিশের জনবল বৃদ্ধি, আধুনিক ও যুগোপযোগী প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রশিক্ষনের মান উন্নয়ন করে বাংলাদেশ পুলিশকে একটি বিশ্বমানের আইনী সেবামূলক প্রতিষ্ঠানে পরিণত করার চেষ্টা অব্যহত রেখেছেন।
যা রুপকল্প ২০৪১ বাস্তবায়ন ও স্মার্ট বাংলাদেশ বিনির্মানে গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে। সাইবার অপরাধ মোকাবেলায় আধুনিক প্রযুক্তি ব্যবহারে সক্ষমতা অর্জন একটি মাইল ফলক।
এছাড়াও মানি লন্ডারিং, মানবপাচার, ট্রান্স ন্যাশনাল ক্রাইম, নারী ও শিশুর প্রতি নির্যাতন, ফরেনসিক, ডিজিটাল ফরেনসিক, ডিএনএ পরীক্ষা, জাতীয় জরুরী সেবা ৯৯৯ আরো অন্যান্য কার্যক্রম চালু রয়েছে।বৈশ্বিক মহামারী কোভিড-১৯ পরিস্থিতিতে দায়িত্বের বাইরে গিয়েও খাবার সরবরাহ থেকে শুরু করে শেষকৃত্য অনুষ্ঠান পর্যন্ত জনগণের পাশে দাড়িয়েছে পুলিশ। এর আগে আইজিপি ৩৯তম এসআই ব্যাচের সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন করেন। এক বছর মেয়াদি এই প্রশিক্ষণে নতুন নিয়োগ পাওয়া ৭৬১ জন এসআই অংশ নেন। তাদের মধ্য থেকে প্রশিক্ষণে শ্রেষ্ঠত্ব অর্জনকারী পাঁচজন বেষ্ট ক্যাডেট মঞ্জয় কুমার কুন্ডু, বেষ্ট একাডেমিক আনিকা তাবাসসুম, বেষ্ট এন ফিল্ড এক্টিভিটিজ রাবেয়া বসরী আখিঁ, বেষ্ট শ্যুটার তুর্ন মোহাম্মদ মুহতাসিম এবং বেষ্ট সুইমার তৌফিকুজ্জামানকে ক্রেস্ট তুলে দেন আইজিপি। এসময় পুলিশ একাডেমির অধ্যক্ষ মীর রেজাউল ইসলাম বিপিএম (বার), পুনাক এর সভানেত্রী ডা: তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী, পুলিশের অতিরিক্ত আইজিপিগনসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, রাজশাহী ও রংপুর বিভাগের পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাসহ বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি গুরুত্বপুর্ন ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল