ঢাকামঙ্গলবার , ১৪ নভেম্বর ২০২৩
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব
আজকের সর্বশেষ সবখবর

নবীন শিক্ষকদের গবেষণামুখী হওয়ার আহ্বান

বার্তা কক্ষ
নভেম্বর ১৪, ২০২৩ ১:১০ অপরাহ্ণ
Link Copied!

বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষকদের গবেষণামুখী হওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

এছাড়া, তিনি গবেষণার মাধ্যমে দেশের বিভিন্ন সমস্যার সমাধানের উপায় খুঁজে বের করারও পরামর্শ দেন ।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাথে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)- এর নবনিযুক্ত শিক্ষকদের একটি ওরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

বিইউপির ফ্যাকাল্টি ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় ইউজিসি ভবনে ১৪ নভেম্বর, মঙ্গলবার এই ওরিয়েন্টেশন প্রোগ্রাম আয়োজন করা হয়।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন । অনুষ্ঠান পরিচালনা করেন বিইউপি’র অফিস অব দ্যা ইভালুয়েশন এন্ড কারিকুলাম ডেভেলপমেন্ট প্রোগ্রামের পরিচালক লে. কর্নেল খন্দকার জহিরুল আলম।

নবীন শিক্ষকদের উদ্দেশ্যে প্রফেসর আলমগীর বলেন, বাংলাদেশের বিভিন্ন সমস্যা নিজেদের সমাধান করতে হবে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন এবং গবেষণার মাধ্যমে সমস্যার সমাধান করে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারেন।

তিনি আরও বলেন, শিক্ষকতা একটি মহান পেশা। এ পেশায় আসতে হলে মানসিকভাবে তৈরি হতে হবে। নির্মোহভাবে দায়িত্ব পালন করতে হবে এবং শিক্ষকতা পেশা ও গবেষণা উপভোগ করতে হবে। জ্ঞান অন্বেষণে পড়াশোনার অভ্যাস গড়ে তুলতে হবে। একইসঙ্গে যুগের চাহিদা অনুযায়ী যোগ্যতা ও দক্ষতা এবং নেতৃত্ব গুণাবলি অর্জন করতে হবে।

প্রফেসর আলমগীর আরও বলেন, নবীন শিক্ষকদের প্রশিক্ষণের মাধ্যমে গড়ে তুলতে হবে। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণের জন্য একটি ইনস্টিটিউট গড়ে তুলতে ইউজিসি কাজ করছে। এর আওতায় শিগগির বিশ্ববিদ্যালয় শিক্ষকদের চার মাসব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ প্রদান করা হবে।

প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেন, নবীন শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষা দানের জন্য উপযুক্ত করে গড়ে তুলতে হবে। এছাড়া, নবীন শিক্ষকরা ঢাকা শহরের নানা ধরণের নাগরিক সমস্যা গবেষণার মাধ্যমে সমাধানের পথ বের করতে পারেন বলে তিনি অভিমত প্রকাশ করেন। এছাড়া, মানসম্পন্ন জার্নালে গবেষণা প্রকাশে সহযোগিতা করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সহযোগিতা করার অনুরোধ জানান।

ড. ফেরদৌস জামান বলেন, বিইউপি নবীন শিক্ষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করে অনন্য নজির স্থাপন করছে। এর সুফল বিইউপি পেতে শুরু করেছে এবং প্রতিষ্ঠানটি তার কাঙ্ক্ষিত লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বলে তিনি মনে করেন । নবীন শিক্ষকদের বুনিয়াদি প্রশিক্ষণ আয়োজনের জন্য তিনি বিইউপি কর্তৃপক্ষকে ধন্যবাদ দেন। তিনি নবীন শিক্ষকদেরকে ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেদের দক্ষ করে গড়ে তোলা এবং অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালনের আহ্বান জানান।

অনুষ্ঠানে বিইউপি’র ১০ম ব্যাচের ৪৭ জন নবীন শিক্ষক অংশগ্রহণ করেন।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল