ঢাকামঙ্গলবার , ১৪ নভেম্বর ২০২৩
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব

ভাঙ্গুড়ায় সরকার নির্বাচন নির্দেশনা উপেক্ষা করে  ঋণগ্রহীতারাদের হয়রানি 

বার্তা কক্ষ
নভেম্বর ১৪, ২০২৩ ৫:২৮ পূর্বাহ্ণ
Link Copied!

ভাঙ্গুড়া প্রতিনিধি:
 মো: আখিরুল ইসলাম: পাবনার ভাঙ্গুড়া উপজেলার বিভিন্ন এনজিওকর্মীদের সরকার নির্বাচন নির্দেশনা উপেক্ষা করে কিস্তি আদায়ে ব্যস্ত সময় পার করছেন।একদিকে এনজিওকর্মীদের ব্যাংক প্রতিষ্ঠান কর্তৃপক্ষের করা নির্দেশে। ঋণ পাচ্ছে না নিম্ন আয়ের ঋণগ্রহীতারা। ফলে বিপাকে পড়েছেন ঋণ চাষিরা। আবার অনেকেই  ঋণের কিস্তি দিতে হিমশিম খাচ্ছেন। অন্যদিকে আবার এসব ঋণ খেলাপি ভোগান্তিতে অধিকাংশ এনজিওকর্মীরা।
শনিবার ভাঙ্গুড়া উপজেলার বেশ কয়েকটি গ্রাম  ঘুরে ঋণগ্রহীতারাদের সাথে কথা বলে জানা যায়, এসব এনজিওকর্মীদের কাছ থেকে সাপ্তাহিক ও মাসিক ঋণ নিয়ে ক্ষুদ্র -ব্যবসায়ীরা তাদের ব্যবসার কার্যক্রম মাছ চাষে, কৃষিকাজে ইজিবাইক,অটো বোরাক সহ বিভিন্ন যানবাহন কিনে চালিয়ে তা থেকে আয় করে জীবিকা নির্বাহ করেন ও ঋণের কিস্তি দেন।
এনজিওকর্মীদের সাথে কথা বলে জানা যায়,  ব্যাংক প্রতিষ্ঠান কর্তৃপক্ষের করা নির্দেশ সরকার নির্বাচন নির্দেশনায় দেশের অবস্থা ভালো বুঝে ঋণ বাড়াবেন। তারা আরো বলেন, এই কয়েক মাসে ঋণ খেলাপি ঋণগ্রহীতারাদের কারণে মাসিক ঋণ ও সাপ্তাহিক ঋণের টাকা দিতে হিমশিম খাচ্ছেন নিম্ন আয়ের ঋণগ্রহীতারা।ফলে বিভিন্ন এনজিওকর্মীরা বাড়ি বাড়ি কিস্তি আদায়ের জন্য ধরনা দিচ্ছেন, আবার চাপ ও সৃষ্টি করেন।
উপজেলার পাটুলী পাড়া গ্রামের মো: সুলতান ইসলাম বলেন এনজিও থেকে ১ লক্ষ টাকা লোন নিয়ে গরু ও অটোভেন,কিনেছে। সঠিক সময়ে পরিশোধ করেও লোন পাচ্ছি,না। এদিকে অটোভেনের ব্যাটারি চেঞ্জ করতে হবে। ঋণ না দিলে যা আয় করেছিলাম।তা বিক্রি করে খেতে হবে।
উপজেলার চরপাড়া গ্রামের মাছ ব্যবসায়ী মো: রাশিদুল ইসলাম বলেন,১৮মাস মেয়াদি এনজিও থেকে ২লক্ষ টাকা ঋণ নিয়ে মাছ চাষ করে আসছিলাম,সঠিক সময় পরিশোধ করলেও ঋণ দিচ্ছেন না এনজিওকর্মীরা।এখন আমি কিভাবে আমার ব্যবসা চালাবো,এর থেকে মরে যাওয়া অনেক ভালো।
এ বিষয়ে, এনজিওকর্মী মো: খালেক বলেন, ব্যাংক প্রতিষ্ঠান টাকা না ছাড়লে আমরা দিতে পারবো না। উপরের নির্দেশে আমাদের চাকরি করতে হচ্ছে বর্তমান সময়ে চাপের মুখে।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল