ঢাকাবুধবার , ২২ নভেম্বর ২০২৩
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব

আসছেন উগান্ডার ১১ জনসহ ৪৪ বিদেশি পর্যবেক্ষক

বার্তা কক্ষ
নভেম্বর ২২, ২০২৩ ৫:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য আবেদনের শেষ দিন ছিল গতকাল মঙ্গলবার (২১ নভেম্বর)। কিন্তু নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের আশানুরূপ সাড়া পায়নি নির্বাচন কমিশন (ইসি)। তবে নতুন সময়সূচি অনুযায়ী ভোট পর্যবেক্ষণের জন্য আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত বিদেশি পর্যবেক্ষকেরা ইসি সচিবের কাছে আবেদন করতে পারবে। ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গতকাল মঙ্গলবার জানান, এ পর্যন্ত ১২টি দেশের পর্যবেক্ষক ও সংস্থা সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে বলে জানিয়েছে। অন্যদিকে, ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম জানান, এ পর্যন্ত বিভিন্ন দেশের সংস্থা থেকে ৪৪ জন আন্তর্জাতিক পর্যবেক্ষক ও সাংবাদিক ভোট পর্যবেক্ষণে আসবেন বলে জানিয়েছেন। এর মধ্যে উগান্ডার ১১ জন আসবেন আফ্রিকান ইলেকটোরাল অ্যালায়েন্স থেকে, ইউরোপীয় ইউনিয়নের চারজন, বার্তা সংস্থা এজেন্সি ফ্রান্স প্রেসের ১২ জন, আবুধাবি থেকে একজন, ভারতের এনডিটিভির দুজন, সাউথ এশিয়ান ডেভেলপমেন্ট ফোরামের চারজন, ব্রিটিশ হাইকমিশনের একজন, ইন্টারন্যাশনাল পার্লামেন্টেরিয়ান কংগ্রেসের তিনজন, সুইডিশ রেডিও থেকে একজন, জাপানের একজন, জার্মানির দুইজন (একজন সাংবাদিক), ইতালি থেকে একজন ও অস্ট্রেলিয়ার দূতাবাসের একজন ভোট পর্যবেক্ষণ করবেন ৩৮ দেশ-সংস্থাকে ভোট পর্যবেক্ষণে আমন্ত্রণ জানিয়ে চিঠি

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ৩৮ দেশ ও সংস্থাকে নির্বাচন পর্যবেক্ষণের জন্য চিঠি দিয়েছে কমিশন। দেশ ও সংস্থাগুলো হলো ভারত, ভুটান, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জর্জিয়া, ইন্দোনেশিয়া, কাজাখস্তান, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, মিসর, তুরস্ক, উজবেকিস্তান, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, সেনেগাল, থাইল্যান্ড, আজারবাইজান, মালয়েশিয়া, মরিশাস, তিউনিসিয়া, ব্রুনেই, আরব আমিরাত, কাতার, ওমান, কুয়েত, সৌদি আরব, চীন, জাপান ও সিঙ্গাপুর। এছাড়া সার্ক ও ওআইসি মহাসচিব, ফেম্বোসা ও এ-ওয়েব চেয়ারপারসনও রয়েছেন আমন্ত্রণের তালিকায়। ইসি এদের অনেকের ব্যয় বহন করবে বলে জানা গেছে।

দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২০২৪ সালের ৭ জানুয়ারি।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল