ঢাকামঙ্গলবার , ২৮ নভেম্বর ২০২৩
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব

সকালে খালি পেটে খাওয়া উচিত নয় ৫ খাবার

বার্তা কক্ষ
নভেম্বর ২৮, ২০২৩ ১২:৫১ অপরাহ্ণ
Link Copied!

লাইফস্টাইল ডেস্ক :
সারা রাত ঘুমিয়ে সকালে যখন ঘুম থেকে ওঠেন তখন ক্ষুধা পাওয়াটা স্বাভাবিক বিষয়। তবে দীর্ঘক্ষণ পেট খালি থাকার পর যা ইচ্ছা তাই খেয়ে নেয়াটা মোটেও স্বাভাবিক নয়।

বিশেষজ্ঞরা বলছেন, কিছু খাবার রয়েছে যা সকালে খালি পেটে খেলে শরীরে ধীরগতির বিষের মতো কাজ করে। যা শেষে ডেকে নিয়ে আসতে পারের ক্যানসারের মতো মরণব্যাধিকেও।

পুষ্টিবিদদের মতে, এমন কিছু খাবার রয়েছে যেগুলো খালি পেটে খাওয়া উচিত নয়। ভারতীয় লাইফস্টাইল বিষয়ক সংবাদমাধ্যম বোল্ডস্কাইয়ের একটি প্রতিবেদনে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। জেনে নিন কোন কোন খাবার সকালে খালি পেটে খেলে শরীরে ধীরগতির বিষের মতো কাজ করে।

১। ঠান্ডা পানি: সকালের নাশতায় বিভিন্ন খাবারের সঙ্গে ঠান্ডা পানি খাওয়ার অভ্যাস থাকলে তা এড়িয়ে চলুন। কেননা দিনের শুরুতেই ঠান্ডা পানীয় হজম প্রক্রিয়ায় সরাসরি প্রভাব ফেলে। হজমের গতি মন্থর করে এবং বিপাকীয় হারকেও প্রভাবিত করে। তাছাড়া সকালে খালি পেটে এসব খেলে সর্দি-কাশিরও কারণ হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

২। গরম পানি ও মধু: অনেকেই সকালে খালি পেটে এই পানীয় পান করেন। ডায়েটে এ পানীয় অত্যন্ত জনপ্রিয়। কিন্তু পুষ্টিবিদরা বলছেন, গরম পানিতে মধু মেশানো হলে তা আমাদের শরীরে বিষের মতো কাজ করে। কারণ মধু গরম পানিতে দানা বাঁধে, আর এটি পান করলে আমাদের শরীরে ফ্রি র‌্যাডিক্যাল তৈরি হতে থাকে। তাই প্রতিদিন এই পানীয় খেলে মারাত্মক সব রোগে আক্রান্ত হতে পারেন।

৩। সাইট্রাস ফল ও জুস: সকালে ফল খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। কিন্তু খালি পেটে সাইট্রাস জাতীয় ফল খেলে পেট ভার হয়ে থাকে, পেটে অ্যাসিড উৎপাদন বাড়ায়। আর এসব ফলে থাকা ফ্রুক্টোজ হজম-প্রক্রিয়াকে মন্থর করে দেয়। তাই সকালের খাদ্যতালিকায় কমলালেবু, মুসুম্বি জাতীয় ফল রাখবেন না। এসব ফলের জুসও সকালের নাশতায় বাদ দিন।

৪। চা, কফি ও বিস্কুট: ঝটপট সকালের নাশতা সারতে এ খাবারের সংস্কৃতি এখন চালু প্রতিটি ঘরে ঘরে। কিন্তু পুষ্টিবিদরা বলছেন, এ অভ্যাস শরীরের জন্য ঝুঁকিপূর্ণ। কারণ হিসেবে তারা বলছেন, সকালে পেট খালি থাকে। এমন অবস্থায় চা বিস্কুট খেলে শরীরে অ্যাসিডের পরিমাণ বাড়তে থাকে, যা রক্তে শর্করার ভারসাম্য নষ্ট করে। অগ্ন্যাশয় ও যকৃতের ওপর খারাপ প্রভাব পড়ে।

৫। তৈলাক্ত খাবার: তৈলাক্ত খাবারও সকালের নাশতা থেকে বাদ দিতে হবে। কেননা সারা রাত পেট খালি থাকার পর এ ধরনের খাবার পেটে গ্যাসসহ নানা গোলযোগের কারণ হয়ে ওঠে।

বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘদিন এ খাবার চালিয়ে যাওয়ার অভ্যাসে পেটে মেদের পরিমাণও বাড়তে থাকে। যার কারণে এখন প্রায় প্রতিটি মানুষের পেটেই উঁকি দিচ্ছে এ ভুঁড়ি বা মেদ। শুধু তাই নয়, দিনের শুরুতে এমন খাবার বেছে নিলে ভুগতে হতে পারে দীর্ঘমেয়াদি অন্ত্রের সমস্যাতেও। পড়তে পারেন আলসার ও ক্যানসারের মতো জটিল রোগে।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল