ঢাকামঙ্গলবার , ৫ ডিসেম্বর ২০২৩
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব

ভাঙ্গুড়ায় রমরমা নিষিদ্ধ পলিথিনের ব্যবসা

বার্তা কক্ষ
ডিসেম্বর ৫, ২০২৩ ১১:১১ পূর্বাহ্ণ
Link Copied!

মো: আখিরুল ইসলাম, ভাঙ্গুড়া প্রতিনিধি : পাবনার ভাঙ্গুড়ায় নিষিদ্ধ পলিথিনে বাজার ছেয়ে গেছে। অভিযোগ রয়েছে এসব নিষিদ্ধ পলিথিন ভাঙ্গুড়ার একতা ট্রান্সপোর্টের মাধ্যমে নিয়মিত ঢাকা থেকে আসছে।

এদিকে পরিবেশের জন্য ক্ষতিকর হওয়ায় বিক্রয় নিষিদ্ধ হলেও থেমে নেই নিষিদ্ধ পলিথিনের ব্যবসা। শহর কিংবা গ্রামের হাট-বাজার, পাড়া-মহল্লাসহ সবখানে দেদারসে ব্যবহার হচ্ছে পলিথিন। দীর্ঘদিন পলিথিন বিক্রয়ের বিরুদ্ধে প্রশাসনের কোনো অভিযান পরিচালনা না হওয়ায় নিষিদ্ধ পলিথিন এখন বিক্রয় ও ব্যবহার হচ্ছে প্রকাশ্যে। ফলে পরিবেশের মারাত্মক বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে।

বেশিরভাগ ক্রেতারা খালি হাতে বাজারে যাচ্ছেন বিকল্প ব্যবস্থা না থাকায় পলিথিন ব্যবহারে বাধ্য হচ্ছেন খুচরা ব্যবসায়ী ও সাধারণ মানুষ।

১৯৯৫ সালের পরিবেশ সংরক্ষণ ২০০২ সালে সরকার আইনের সংশোধনীয় এনে নিষিদ্ধ করেছেন পলিথিন।এই আইনে আরো বলা হয়েছে পলিথিন উৎপাদন বিপণন ও বাজারজাত কারীদের ১০ বছরের কারাদণ্ড অথবা ১০ লক্ষ টাকা জরিমানার বিধানও রয়েছে।

অনুসন্ধানে জানা যায় “একতা ট্রান্সপোর্টের মাধ্যমে ঢাকা থেকে আসা বিভিন্ন মালামালের সঙ্গেই আসছে এসব নিষিদ্ধ পলিথিন। এসব মালামাল নিয়মিত ভাঙ্গুড়া হসপিটাল গেটে লিবার দিয়ে নামানো হলে,নিষিদ্ধ পলিথিন নামানো হয় রাস্তা অবরুদ্ধ করে অষ্টমনীষা পলিথিন ব্যবসায়ী মো: সুরুজ ও ইজাজুলের গোডাউনে। সেখান থেকে বিভিন্ন উপজেলায় দীর্ঘদিন ধরে সরবরাহের কাজ করে আসছেন পলিথিন ব্যবসায়ী মো: সুরুজ ও ইজাজুল এছাড়াও খুচরা বস্তা হিসেবে কিছু পলিথিন ছোট বড় মুদির দোকানদারদের পিকাব,অটোভেন,সিএনজির সাহায্যে বিভিন্ন উপজেলায় সরবরাহ হচ্ছে।

একতা ট্রান্সপোর্টের দায়িত্বে থাকা মো: সজিব হোসেন বলেন,আমার এক কথা ভাঙ্গুড়ায় মাল নামাবো আপনাকে বেনিফিট দিয়ে মাল নামাবো।

পলিথিন ব্যবসায়ী সুরুজের ফোন বন্ধ থাকায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নাহিদ হাসান খান বলেন,তথ্য নিয়ে দেখতে হবে।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল