ঢাকাশনিবার , ৯ ডিসেম্বর ২০২৩
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব

প্রতি মুহুর্তে বাড়ছে পেঁয়াজের দাম

বার্তা কক্ষ
ডিসেম্বর ৯, ২০২৩ ৭:১৫ পূর্বাহ্ণ
Link Copied!

ভারত পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণা করায় হু হু করে বাড়ছে পেঁয়াজের দাম। যার ফলে প্রতিটি পেঁয়াজই যেন অমূল্য হয়ে পড়েছে কারওয়ান বাজারের ব্যবসায়ীদের কাছে। সকাল স্বাভাবিক থাকলেও বেলা বাড়ার সাথে সাথে কেজিতে ২০ থেকে ৩০ টাকা দাম বাড়তে থাকে পেঁয়াজের। পুরাতন পেঁয়াজ বাছাই থেকে শুরু করে ফ্যানের বাতাসে চলছে পেঁয়াজের পরিচর্যা।

কারওয়ান বাজারের আড়ৎদার আজাদ মোল্লা জানান, আমরা হঠাৎ করে জানতে পেরেছি বিধায় এখন আধ-পঁচা পেঁয়াজও বাছাই করছি। বর্ডারে পেঁয়াজ বন্ধ থাকার কারণে দামতো বাড়বেই।

তবে দেশি পেঁয়াজ উঠলে দাম কমার সম্ভাবনা আছে কিনা এমন প্রশ্নে এই আড়ৎদার বলেন, বর্তমানে পেঁয়াজের ভোক্তা বেশি। শুধু দেশি পেঁয়াজ দিয়ে চাহিদা মেটানো সম্ভব নয়। তাই আগামীতে ২০০ থেকে ৩০০ টাকা দরে কেজিতে পেঁয়াজ কিনতে হতে পারে।

এদিকে ৫ কেজি পেঁয়াজ কিনতে এসে ১ কেজিতেই কিনেই হিসেব কষতে হচ্ছে বেসরকারি চাকুরিজীবি চন্দনা বায়েনের। তিনি বলেন, মধ্যবিত্তদের জন্য যে কোন কিছুর দাম বাড়াটাই যেন অভিশাপ। আমি ৫ কেজি কিনতে এসে এখন বাজেট স্বল্পতায় ১ কেজি কিনতে পারছি না।

বর্তমানে দুপুর ১টা পর্যন্ত দেশি পেঁয়াজ ১৬০ থেকে ১৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। যা সকালে ছিল ১৪০ থেকে ১৫০ টাকা। ভারতীয় পেঁয়াজ মানভেদে ১২০ থেকে ১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। সকালে ছিল ৯০ থেকে ১১০ টাকা। এমনকি পাকিস্তানী ও চিনের বড় পেঁয়াজগুলো ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যেগুলো সকালে মাত্র ৭০ টাকা কেজিদরে বিক্রি হয়েছিল।

শুক্রবার সকালে পেঁয়াজ রফতানি আনুষ্ঠানিকভাবেই বন্ধ ঘোষণা করেছে ভারত। দেশটির কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এ ঘোষণা আসে। ভারতের কেন্দ্রীয় সরকারের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের অধীন সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড পেঁয়াজ রফতানি বন্ধের এই নির্দেশনা দিয়েছে।

এতে বলা হয়েছে- ভারতের কেন্দ্রীয় সরকার পেঁয়াজ রফতানির নীতিতে গুরুত্বপূর্ণ পরিবর্তন এনেছে। আগামী ৩১ মার্চ পর্যন্ত ভারত থেকে পেঁয়াজ রফতানি বন্ধ থাকবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, এই নোটিশ জারির আগে পেঁয়াজের গাড়ি লোড হয়ে থাকলে সেটি সংশ্লিষ্ট দেশে পৌঁছে যাবে। অথবা পেঁয়াজ ভর্তি গাড়ি বা জাহাজ ভারতীয় পোর্ট অতিক্রম করলে সেটি এই নির্দেশনার আওতায় পড়বে না।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল