ঢাকাসোমবার , ১১ ডিসেম্বর ২০২৩
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব

নতুন শিক্ষাক্রমে উপজেলা পর্যায়ে শিক্ষক প্রশিক্ষণ শুরু ১৭ ডিসেম্বর

বার্তা কক্ষ
ডিসেম্বর ১১, ২০২৩ ২:২৪ অপরাহ্ণ
Link Copied!

নতুন শিক্ষাক্রমে অষ্টম ও নবম শ্রেণির বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম আগামী ১৭-৩১ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

১১ ডিসেম্বর, সোমবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) অধীন ডিসিমিনেশন অব নিউ কারিকুলাম স্কিমের পরিচালক অধ্যাপক সৈয়দ মাহফুজ আলীর সই করা চিঠিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অধীনে বাস্তবায়নাধীন ডিসিমিনেশন অব নিউ কারিকুলাম স্কিমের আওতায় দেশের ৬৪ জেলার ৪৭৬ উপজেলায় সংযুক্ত তালিকা অনুসারে নতুন কারিকুলাম বিস্তরণবিষয়ক ৭ দিনব্যাপী অষ্টম ও নবম শ্রেণির শ্রেণি শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম ১৭ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

চিঠিতে আরও বলা হয়, যেহেতু ওই সময়ের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সংক্রান্ত প্রশিক্ষণও চলমান থাকবে এবং বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশগ্রহণ করবেন, তাই নির্বাচন কমিশন সচিবালয়ের সঙ্গে সমন্বয় করে নির্ধারিত তারিখ অনুযায়ী প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করা হবে।

প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে ১৭-৩১ ডিসেম্বর পর্যন্ত উপজেলাসমূহে ভেন্যু পরিদর্শনের জন্য কর্মকর্তাদের অফিস আদেশ জারি করে এক কপি (dncsedp@gmail.com) ই-মেইলে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে। পরিদর্শনের জন্য নির্বাচিত ভেন্যুর প্রশিক্ষণের তারিখ ও সময় সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসার/উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের সঙ্গে যোগাযোগ করার জন্যও অনুরোধ করা হয়েছে।

প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শনের জন্য নির্বাচিত উপজেলাসমূহের নামসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের তালিকা ১৩ ডিসেম্বরের মধ্যে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে।

মাউশি জানায়, ২০২৪ শিক্ষাবর্ষে অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে উপজেলা পর্যায়ে শ্রেণি শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম ৯-১৫ ডিসেম্বর পর্যন্ত চলার কথা ছিল। প্রথম পর্যায়ে ইআইআইএনধারী শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক প্রশিক্ষণ দেওয়ার কথা। জানুয়ারি মাসে সুবিধাজনক সময়ে দ্বিতীয় পর্যায়ে ইআইআইএনবিহীন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

জানা গেছে, অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ কার্যক্রম ৯-১৫ ডিসেম্বর পর্যন্ত চলার কথা ছিল। তবে গত ৬ ডিসেম্বর তা স্থগিত করা হয়। এরও আগে ১ ডিসেম্বর থেকে উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও তা পেছানো হয়।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল