ঢাকাবুধবার , ১৩ ডিসেম্বর ২০২৩
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব
আজকের সর্বশেষ সবখবর

উচ্চশিক্ষার মান অর্জনে আঞ্চলিক সহযোগিতা জোরদারের আহ্বান ইউজিসি’র

বার্তা কক্ষ
ডিসেম্বর ১৩, ২০২৩ ১২:৩৩ অপরাহ্ণ
Link Copied!

দেশে উচ্চশিক্ষার গুণগতমান অর্জনের জন্য আঞ্চলিক সহযোগিতা জোরদার করা প্রয়োজন বলে জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

‘রিজিওনাল কো-অপারেশন ইন কোয়ালিটি অ্যাসুরেন্স ইন হায়ার এডুকেশন’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। ভার্চুয়াল প্লাটফর্মে বুধবার, ১৩ ডিসেম্বর সভাটি অনুষ্ঠিত হয়।

প্রফেসর আলমগীর বলেন, উচ্চশিক্ষার গুণগতমান অর্জনের জন্য বিশ্ববিদ্যালয়ে গুণগতমান চর্চার একটি সংস্কৃতি চালু করতে হবে। এটি করতে পারলে বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার মানোন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে। এজন্য দক্ষিণ এশিয়া অঞ্চলের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে নেটওয়ার্ক স্থাপন করা প্রয়োজন। এসব বিশ্ববিদ্যালয়ের উত্তম চর্চাগুলো দেশের বিশ্ববিদ্যালয়ে প্রয়োগ করা যেতে পারে বলে তিনি জানান।

প্রফেসর আলমগীর আরও বলেন, উচ্চশিক্ষাক্ষেত্রে দক্ষিণ এশিয়া শিগগির বিশ্বের সবচেয়ে বড় ক্ষেত্রে হিসেবে পরিচিতি লাভ করবে এবং এর আরও বিস্তৃতি ঘটবে। ইউজিসিতে বাস্তবায়নাধীন ‘হায়ার এডুকেশন এক্সিলারেশন এন্ড ট্রান্সফরমেশন (হিট)’ ও ‘ইম্প্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন (আইসিএসইটিপি)’ প্রকল্প দুটি আঞ্চলিক সহযোগিতা উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি জানান, এ অঞ্চলের ইউজিসি নেটওয়ার্ককে একত্রিত করা এবং বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে সহযোগিতামূলক মনোভাব জোরদার এবং উচ্চশিক্ষা অগ্রগতির ক্ষেত্রে করণীয় নিয়ে আলোচনার জন্য আগামী জুন মাসের ১ম সপ্তাহে ঢাকায় একটি সম্মেলন আয়োজন করা হবে বলে তিনি জানান।

প্যানেল আলোচকরা বলেন, উচ্চশিক্ষার রেগুলিটি বডির ক্ষমতায়ন ছাড়া আঞ্চলিক নেটওয়ার্ক, সহযোগিতা ও শিক্ষার গুণগতমান নিশ্চিত করা সম্ভব হবে না। কাজেই, উচ্চশিক্ষার রেগুলিটি বডির ক্ষমতায়ন যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।

অনুষ্ঠানে শ্রীলঙ্কা ইউজিসি’র চেয়ারম্যান প্রফেসর সম্পাথ অমরাতুঙ্গে স্বাগত বক্তব্য দেন। বিশ্ব ব্যাংকের নিনা আর্নহোল্ডে রিজিওনাল কো-অপারেশন ইন কোয়ালিটি অ্যাসুরেন্স ইন হায়ার এডুকেশন অনুষ্ঠানের পরিচিতি তুলে ধরেন।

প্যানেল আলোচনায় ভুটানের হায়ার এডুকেশন কোয়ালিটি কাউন্সিল এবং কোয়ালিফিকেশন্স এন্ড প্রফেশনালস সার্টিফিকেশন অথরিটির প্রোগাম অফিসার শেরাব জ্যোৎস, ইন্ডিয়া ইউজিসি’র যুগ্ম সচিব ড. অর্চনা ঠাকুর, মালদ্বীপ কোয়ালিফিকেশন অথরিটির চিফ এক্সিকিউটিভ অফিসার ড. আব্দুল হান্নান ওয়াহেদ, নেপাল ইউজিসি ’র চেয়ারম্যান প্রফেসর দেবরাজ অধিকারী, পাকিস্তান হায়ার এডুকেশন কমিশনের এইচইডিপির প্রজেক্ট কো-অর্ডিনেটর প্রফেসর মাহমুদ-উল হাসান বাট এবং শ্রীলঙ্কা ইউজিসি’র কোয়ালিটি অ্যাসুরেন্স এন্ড অ্যাক্রিডিটেশন কাউন্সিলের পরিচালক ড. নির্মলী পাল্লাতে।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল