ঢাকাসোমবার , ৮ জানুয়ারি ২০২৪
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব
আজকের সর্বশেষ সবখবর

টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পথে আওয়ামী লীগ

বার্তা কক্ষ
জানুয়ারি ৮, ২০২৪ ৭:০৭ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক :
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিশাল জয়ের মধ্যদিয়ে টানা চতুর্থ দফা সরকার গঠন করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ১৯৭৫ সালের পর টানা চতুর্থ ও মোট পঞ্চমবারের মতো সরকার গঠন করবে আওয়ামী লীগ। আর দলটির সভাপতি ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন। এর আগে ১৯৯৬ সালের ১২ জানুয়ারি অনুষ্ঠিত হয় সপ্তম জাতীয় সংসদ নির্বাচন। সেই নির্বাচনে প্রথমবার বিজয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ। প্রথমবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হন শেখ হাসিনা।
রোববার (৭ জানুয়ারি) রাত ১১টা পর্যন্ত বেসরকারিভাবে পাওয়া ২৯২ আসনের ফলাফলে দেখা যায়, শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ পেয়েছে ২২৩টি আসন। আর আওয়ামী লীগের প্রধান প্রতিদ্বন্দ্বী দল জাতীয় পার্টি পেয়েছে ১০টি আসন। তবে স্বতন্ত্র প্রার্থীদের জয়ের হার এবার বেশি। তারা ৫৮টি আসনে জয় পেয়েছেন।
২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হয় নবম জাতীয় সংসদ নির্বাচন। সেই নির্বাচনে দ্বিতীয়বারের মতো বিজয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ। দলটির সভাপতি শেখ হাসিনাও দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হন। এরপর ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত হয় দশম জাতীয় নির্বাচন। সেই নির্বাচনেও টানা দ্বিতীয় ও মোট তিন মেয়াদে বিজয়ী হয় আওয়ামী লীগ। সেই সরকারেও প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগ টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করে। শেখ হাসিনা সেই সরকারেও প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও টানা চতুর্থ মেয়াদে ও মোট পঞ্চমবারের মতো আওয়ামী লীগ সরকার গঠন করতে যাচ্ছে। বিএনপিসহ তাদের সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা দলগুলোর বর্জনের মধ্যদিয়ে অনুষ্ঠিত হলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। ভোট ঠেকাতে জ্বালাও-পোড়াওসহ নাশকতার পথ বেছে নেয় বিএনপি-জামায়য়াতের নেতাকর্মীরা। তবে এসবের মধ্যেই সুষ্ঠু ভোট আয়োজনের চ্যালেঞ্জ নেয় নির্বাচন কমিশন (ইসি)। এদিকে দলীয় সরকার ক্ষমতায় থেকেও সুষ্ঠু ভোট আয়োজন সম্ভব বলে মনে করেন বিদেশি পর্যবেক্ষকরা। ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) পর্যবেক্ষকরা বলছেন ভোট সুষ্ঠু হয়েছে। পর্যবেক্ষক হিসেবে কোনো সহিংসতা চোখে পড়েনি জানিয়ে সংস্থাটির নির্বাচন ইউনিটের প্রধান শেখ মোহাম্মদ বন্দর বলেন, ‘নির্বাচনী পরিবেশ দেখে আমরা সন্তুষ্ট। আমরা ভালো নির্বাচনী প্রক্রিয়া দেখেছি।’ অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজন করায় বাংলাদেশের ইসিকে ধন্যবাদ জানিয়েছেন কানাডার নির্বাচন পর্যবেক্ষকরা। নির্বাচন পর্যবেক্ষণ শেষে তারা এ মত জানান।

এক বিবৃতিতে কানাডীয় পর্যবেক্ষকরা বলেন, ‘আজ বাংলাদেশের নাগরিকরা তাদের মৌলিক ও মূল্যবান অধিকার প্রয়োগ করে নিজেদের প্রতিনিধি নির্বাচন করতে ভোট দিয়েছেন। গণতান্ত্রিক চেতনায় বাংলাদেশের নাগরিকরাই নির্ধারণ করবেন, দেশকে এগিয়ে নিতে আগামী পাঁচ বছরের জন্য কারা তাদের ম্যান্ডেট পাবেন।’

কানাডীয় পার্লামেন্ট সদস্য চন্দ্রা আর্য ও সিনেটর ভিক্টর ওহ বিবৃতিতে আরও বলা হয়, ভোটকেন্দ্রে আসতে তরুণ ভোটারদের উৎসাহিত করতে ব্যাপক চেষ্টা করেছে নির্বাচন কমিশন। এছাড়া ভোটকেন্দ্রগুলোতে আমাদের নিঃশর্ত প্রবেশের সুযোগ দেয়া হয়েছে। অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া ও একটি ধর্মীয় সংখ্যালঘু-প্রধান এলাকায় আরেকটি ভোটকেন্দ্র পরিদর্শন করেছি। এই নির্বাচনী পর্যবেক্ষণ পক্রিয়ায় আমাদের কোথাও বাধার মুখে পড়তে হয়নি।
এছাড়া আন্তর্জাতিক মান বজায় রেখেই বাংলাদেশের দ্বাদশ সংসদ নির্বাচনের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার নির্বাচন পর্যবেক্ষক দলের প্রধান আন্দ্রে শুটভ। নির্বাচন পর্যবেক্ষণ শেষে রাজধানীর সোনারগাঁও হোটেলে তথ্য অধিদফতরের মিডিয়া সেলে নিজের প্রতিক্রিয়ায় এ কথা জানান তিনি।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল