ঢাকাশনিবার , ২১ সেপ্টেম্বর ২০২৪
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব

সঠিক নিয়মে সানস্ক্রিন ব্যবহার করছেন কি?

বার্তা কক্ষ
সেপ্টেম্বর ২১, ২০২৪ ৬:৩৮ পূর্বাহ্ণ
Link Copied!

লাইফস্টাইল ডেস্ক
ত্বকের সমস্যাগুলোর মধ্যে অন্যতম হল সানবার্ন বা পোড়া ত্বক। সূর্যের অতিবেগুনী রশ্মি ত্বকের মারাত্মক ক্ষতি করে থাকে। এই অতিবেগুনী রশ্মি বা সানবার্ন থেকে ত্বককে সুরক্ষিত রাখাই মূলত সানস্ক্রিনের কাজ।

 

সানস্ক্রিন ছাড়া একদিনও কল্পনা করা যায় না! কিন্তু আমরা অনেকেই অবহেলা অথবা আলসেমির কারণে, সানস্ক্রিন ঠিকভাবে ব্যবহার করি না। আবার এমন অনেকেই আছে সানস্ক্রিন ব্যবহার করলেও তা ব্যবহারের সঠিক নিয়ম জানা নাই। এর ফলে স্কিনে সান ড্যামেজ হয় যা থেকে সানস্পট, পিগমেন্টেশন, প্রিম্যাচিউর এজিং এমন কি স্কিন ক্যান্সারের মত রোগের ঝুঁকি বেড়ে যায়। তাই সঠিক নিয়মে দিতে হবে সানস্ক্রিন।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে ডার্মাটোলজিস্টরা এ বিষয়ে কথা বলেছেন।

ডার্মাটোলজিস্টরা জানান সানস্ক্রিন লাগিয়েও কাজ না হওয়ার কয়েকটি কারণ রয়েছে। অনেকেই মনে করেন সামান্য পরিমাণে সানস্ক্রিন লাগালেই কাজ হয়ে যাবে, আসলে এটা ভুল ধারণা। সানস্ক্রিন লাগানোর সময় তা দুই আঙুলে ভর্তি করে নিতে হবে। তারপর সেটি ত্বকে লাগাতে হবে। এমনভাবে লাগবেন যেন সানস্ক্রিনের একটি পুরু স্তর আপনার ত্বকের ওপরে তৈরি হয়। এই গরমে ত্বককে রক্ষা করার জন্য এসপিএফ ৫০ সানস্ক্রিন ব্যবহার করতে হবে। এর থেকে কম এসপিএফের সানস্ক্রিন ব্যবহার করলে লাভ নেই।

কাজের সুবাদে কিংবা লেখাপড়ার কারণে অনেকেই সকালে রোদ ওঠার আগে বাসা থেকে বের হন। আর রোদ না থাকায় তারা সানস্ক্রিন ব্যবহার করেন না। এটাও ত্বকের ক্ষতির একটি কারণ। তাপদাহের সময় রোদের প্রভাব সকালের শুরুতে কম থাকলেও সময়ের সঙ্গে বাড়তে থাকে।

শুধু মুখে সানস্ক্রিন লাগালে চলবে না। গলা, কান, হাত ও পা, অর্থাৎ, শরীরের খোলা অংশে কিন্তু সানস্ক্রিন লাগানো জরুরি। তাই এসব জায়গায় সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। রান্না করার সময় আগুনের তাপেও ত্বকের ক্ষতি হয়। তাই ত্বক ভালো রাখতে বাড়িতেও সানস্ক্রিন লাগাতে পারেন।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল