ঢাকামঙ্গলবার , ১২ ডিসেম্বর ২০২৩
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব

ইয়েমেন উপকূলে নরওয়ে পতাকাবাহী ট্যাংকারে ক্রুজ মিসাইল হামলা

বার্তা কক্ষ
ডিসেম্বর ১২, ২০২৩ ১২:৪৬ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক :
ইয়েমেন থেকে নরওয়ে পতাকাবাহী একটি বাণিজ্যিক ট্যাংকারে ক্রুজ মিসাইল হামলার ঘটনা ঘটেছে। এতে কোনও হতাহতের ঘটনা না ঘটলেও হামলায় ট্যাংকারটিতে আগুন ধরে যায়। বাব এল-মানদেব প্রণালী পার হওয়ার সময় ট্যাংকারটি হামলার শিকার হয়েছে। ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনে হুতি নিয়ন্ত্রিত এলাকা থেকে এ হামলা হয়েছে। হামাস-ইসরাইল যুদ্ধের শুরু থেকেই লোহিত সাগরে মূর্তিমান আতংকের নাম হয়ে উঠেছে ইয়েমেনর সশস্ত্র বাহিনী- হুতি। হামাস ও ফিলিস্তিনি নাগরিকদের উপর ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদ ও বন্ধের দাবিতে হুতি সেনারা একের পর এক হামলা চালিয়ে বিচলিত করে রেখেছে তেল আবিবকে।

১২ ডিসেম্বর, মঙ্গলবার হুতির সামরিক মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি জানান, ইয়েমেন উপকূলের কাছ দিয়ে যাওয়া নরওয়ের পতাকাবাহী একটি ট্যাঙ্কারে হুতি বিদ্রোহীরা ক্রুজ মিসাইল নিক্ষেপ করেছে। সব ধরনের সতর্ক সংকেত উপেক্ষা করায় ট্যাঙ্কারিতে ক্ষেপণাস্ত্র ছোড়া হয় বলেও দাবি করেছেন তিনি। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্রটি হুতি নিয়ন্ত্রিত ইয়েমেন থেকে ছোড়া হয়েছে বলে দাবি করেছে মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড। তাদের এক কর্মকর্তা জানান, লোহিত সাগর এবং এডেন উপসাগরকে সংযুক্তকারী বাব আল-মানদেব প্রণালী থেকে প্রায় ৬০ নটিক্যাল মাইল (১১১ কিলোমিটার) উত্তরে স্ট্রিনডা নামের ওই ট্যাংকারে হামলার ঘটনা ঘটে।

মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড এক্সে দেয়া এক বিবৃতিতে বলেছে, স্ট্রিন্ডা নামের ঐ ট্যাঙ্কারে ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত এলাকা থেকে ক্রুজ মিসাইল নিক্ষেপ করা হয়েছে। স্ট্রিন্ডা ট্যাঙ্কার পরিচালনাকারী সংস্থার প্রধান নির্বাহী গায়ার বেলসনেস হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তবে কোন হতাহত হয়নি। আক্রমণের সময় আশপাশে কোনও মার্কিন জাহাজ ছিল না, কিন্তু মার্কিন নৌবাহিনীর ড্রেস্ট্রয়ার ইউএসএস ম্যাসন ঘটনাকালে স্ট্রিনডার জরুরি কলে (মেডে কলে) সাড়া দেয় এবং বর্তমানে সেটিকে নিরাপত্তা সহায়তা দেয়া হচ্ছে।

মালয়েশিয়া থেকে পাম তেল নিয়ে সুয়েজ খাল হয়ে ইতালি যাচ্ছিল স্ট্রিন্ডা৷ হুতির সামরিক মুখপাত্র সারি দাবি করেছেন স্ট্রিন্ডা ইসরাইলে যাচ্ছিল। যদিও এর স্বপক্ষে কোন প্রমাণ দেননি তিনি। সারি আরও জানান, গাজায় ইসরাইলি হামলার প্রতিবাদে তারা স্ট্রিন্ডা নামের ওই বাণিজ্যিক জাহাজটিতে হামলা চালিয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, বাব আল-মানদাব প্রণালী থেকে প্রায় ৬০ নটিক্যাল মাইল উত্তরে স্ট্রিন্ডা নামের ট্যাংকারটি হামলার শিকার হয়। এ সময় ঘটনাস্থলে যায় মার্কিন নৌ যুদ্ধজাহাজ মেসন। পরে অবশ্য মিসাইল হামলার শিকার স্ট্রিন্ডা কয়েক ঘন্টা পরেই সেখান থেকে চলে যায়।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান যুদ্ধকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা বিরাজ করছে। গাজায় ইসরায়েলি বাহিনীর হামলার তীব্রতা বাড়ার সঙ্গে সঙ্গে ইয়েমেন উপকূলীয় সংকীর্ণ প্রণালী বাব আল-মানদাবের উত্তরে লোহিত সাগরে এবং দক্ষিণপূর্বে এডেন উপসাগর ও আরব সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট বিভিন্ন জাহাজে হামলার পরিমাণ বাড়ছে।

গত শনিবার (৯ ডিসেম্বর) এক বিবৃতিতে হুতির একজন মুখপাত্র বলেন, যদি গাজা প্রয়োজনীয় খাদ্য ও ওষুধ না পায়, তাহলে লোহিত সাগরে ইসরাইলগামী সব জাহাজে আমাদের সশস্ত্র বাহিনী হামলা করবে।

এছাড়াও সব আন্তর্জাতিক শিপিং কোম্পানিকে ইসরায়েলি বন্দরের সঙ্গে লেনদেন করা থেকে বিরত থাকতে সতর্ক করে ইরান সমর্থিত এ হুতি গোষ্ঠী হুঁশিয়ারি দিয়েছে, গাজায় হামলা বন্ধ না হলে তারা হামলা অব্যাহত রাখবে।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল