ঢাকামঙ্গলবার , ২৬ ডিসেম্বর ২০২৩
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব

কেশবপুরের বালিয়াডাঙ্গায় খ্রিস্টান ধর্মালম্বীদের বড়দিন পালিত হয়েছে

বার্তা কক্ষ
ডিসেম্বর ২৬, ২০২৩ ১২:০৭ অপরাহ্ণ
Link Copied!

পরেশ দেবনাথ, কেশবপুর, যশোর : কেশবপুরের বালিয়াডাঙ্গায় উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে খ্রিস্টান ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শুভ বড় দিন পালিত হয়েছে। বড় দিন উপলক্ষে উপজেলার বিভিন্ন গির্জা এবং খ্রিষ্টান পল্লীগুলো সাজানো হয়েছে বর্ণিল সাজে। কেশবপুরের বিভিন্ন খ্রিষ্টান পল্লীতে বিরাজ করছে উৎসবের আমেজ।

সোমবার (২৫ ডিসেম্বর) সকালে কেশবপুর কালভেরী ব্যাপিষ্ট চার্চ (বালিয়াডাঙ্গা)-এর আয়োজনে ওই বড়দিন পালিত হয়। খ্রিষ্টধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ক্রিসমাস বা বড়দিন। প্রতিবছর ২৫ ডিসেম্বর যিশুর জন্মদিনে বিশ্বজুড়ে বড়দিন উদ্‌যাপন করা হয়। লিখে রাখা ইতিহাস ঘেঁটে ৩৩৬ খ্রিষ্টাব্দে বিশ্বে প্রথমবারের মতো বড়দিন উদ্‌যাপনের কথা জানা যায়। তখন প্রথম বিশ্বযুদ্ধ চলছে। ১৯১৪ সালের ২৫ ডিসেম্বর। দিনটি ছিল ক্রিসমাস বা বড়দিন।
এ-উপলক্ষে বালিয়াডাঙ্গা মিশনে দিনভর ধর্মীয় প্রার্থনা, কেকে কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। কালভেরী ব্যাপিষ্ট চার্চের চেয়ারম্যান স্টিফেন বিশ্বাস-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ তুহিন হোসেন।
এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সজীব সাহা, ইনসট্রাক্টর রবিউল ইসলাম, শিশু বিষয়ক কর্মকর্তা বিমল কুন্ডু, কেশবপুর সরকারি পাইলট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী অধ্যাপক মছিহুর রহমান, কেশবপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জযদেব চক্রবর্তী, যুগ্ম-সাধারণ সম্পাদক উৎপল দে ও আব্দুলাহ আল ফুয়াদ, সাংবাদিক তন্ময় মিত্র বাপী, চারুপীঠ একাডেমি সহ সভাপতি মাছুম বিল্লাহ, বিশিষ্ঠ চিত্রশিল্পী মলয় বিশ্বাস প্রমূখ।
এছাড়াও দিনটি উদযাপন উপলক্ষে শহরের কালভেরি ব্যাপ্টিস্ট চার্চসহ উপজেলার প্রায় ২৫ টি গির্জায় অনুষ্ঠিত হয়েছে বড় দিনের বিশেষ প্রার্থনা। তারা নানারকম মুখরোচক খাবার দিয়ে একে অপরকে আপ্যায়ন করছেন। কালভেরি ব্যাপ্টিস্ট চার্চের চেয়ারম্যান স্টিফেন বিশ্বাস জানান, একটি অসাম্প্রদায়িক দেশ গড়ার লক্ষে ইশ্বরের কাছে প্রার্থনা করেছেন। যেখানে মুসলিম, হিন্দু, খ্রিষ্টান সকলে মিলেমিশে শান্তিতে বসবাস করতে পারে। এছাড়া জাতি এবং নিজ নিজ পরিবারের মঙ্গল কামনা করা হয় প্রার্থনায়।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল