ঢাকাসোমবার , ১৫ জুলাই ২০২৪
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব
আজকের সর্বশেষ সবখবর

দুই চ্যাম্পিয়ন আর্জেন্টিনা-স্পেনের ‘ফিনালিসিমা’ কবে হবে?

বার্তা কক্ষ
জুলাই ১৫, ২০২৪ ২:২২ অপরাহ্ণ
Link Copied!

স্পোর্টস ডেস্ক
একই দিনে বিশ্বের দুই প্রান্তে শিরোপা ছিনিয়ে নিল ফুটবল দুনিয়ায় দুই মহাশক্তি। সময়ের হিসেবে সাত ঘণ্টার ব্যবধানে শেষ হলো দুটি মহাদেশীয় টুর্নামেন্ট। বার্লিনে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে রেকর্ড চতুর্থ ইউরো জিতেছে স্পেন। অন্যদিকে যুক্তরাষ্ট্রের হার্ড রক স্টেডিয়ামে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে রেকর্ড ১৬তম কোপা শিরোপা জিতেছে আর্জেন্টিনা। কিন্তু এতেই শেষ হয়নি শ্রেষ্ঠত্বের লড়াই। বরং এবারে লড়াইটা হতে চলেছে দুই মহাদেশীয় চ্যাম্পিয়নের মধ্যে।

 

কোপা চ্যাম্পিয়ন এবং ইউরো কাপজয়ী দলের মধ্যে যে চূড়ান্ত ফাইনাল ম্যাচটি হয়, তার নাম ফিনালিসিমা। ইতালিয়ান ভাষায় ‘ফিনালিসিমা’ শব্দটির অর্থ মহা ফাইনাল। এবার তার অপেক্ষায় ফুটবল প্রেমীরা। যদিও এবারে ফিনালিসিমা কবে এবং কোথায় হতে চলেছে সে ব্যাপারে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

শেষবার অর্থাৎ ২০২২ সালে এই ম্যাচটি খেলা হয়েছিল ১ জুন তারিখে। ধারণা করা হচ্ছে, এবারের ম্যাচটি আয়োজিত হতে পারে ২০২৫ সালের জুন অথবা জুলাই মাসে। গত ফিনালিসিমা হয়েছিল লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে। মনে করা হচ্ছে, এবারেও ভেন্যু অপরিবর্তিত থাকতে পারে। যদিও এই বিষয়ে যৌথভাবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে উয়োফা এবং কনমেবল।

গত ২০২২ সালে ফিফা বিশ্বকাপের আগে ইউরো কাপ জেতা ইতালিকে ৩-০ গোলে হারিয়ে এই শিরোপাটি জিতে নিয়েছিল মেসির আর্জেন্টিনা। এবারে আরও একবার তাঁরা ফিনালিসিমার আসরে। যদিও এবারে আর আলবিসেলেস্তেদের প্রতিপক্ষ ইতালি নয়, বরং সামনে থাকবে দুর্দান্ত ছন্দে থাকা স্পেন। তবু কোপার মত এই শিরোপাও রেখে দিতে যে মেসিরা সর্বশক্তি দিয়ে ঝাঁপাবেন, সে কথা বলার অপেক্ষা রাখে না।

সোমবার উরুগুয়েকে টপকে সবথেকে বেশি (১৬টি) কোপা জয়ের রেকর্ড গড়েছেন মেসিরা। ফিনালিসিমাতেও এগিয়ে নীল-সাদা ব্রিগেড। ১৯৯৩ এবং ২০২২ এর পর এবারে তাদের সামনে হ্যাটট্রিকের সুযোগ। ১৯৮৫ সালে প্রথমবার ইউরো চ্যাম্পিয়ন এবং কোপা চ্যাম্পিয়নদের মধ্যে প্রথমবার এই মহা ফাইনালটি খেলা হয়েছিল।

এরপর ১৯৯৩ সালে। কিন্তু তারপর হঠাৎ বন্ধ হয়ে যায় প্রতিযোগিতাটি। ২০২২ সালে উয়োফা এবং কনমেবলের যৌথ প্রয়াসে ফের নতুন করে চালু হয়েছে প্রতিযোগিতাটি।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল