ঢাকাসোমবার , ১৫ জুলাই ২০২৪
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব
আজকের সর্বশেষ সবখবর

যে রেকর্ড শুধুই মেসির

বার্তা কক্ষ
জুলাই ১৫, ২০২৪ ২:২১ অপরাহ্ণ
Link Copied!

স্পোর্টস ডেস্ক
রেকর্ড শিরোপা জয়ের দিনে অনন্য এক রেকর্ড নিজের করে নেন অধিনায়ক লিওনেল মেসি। যা বিশ্বের আর কোনো ফুটবলারের নেই। যদিও আর্জেন্টিনার এই মহাতারকাকে ইনজুরিতে পড়ে কাঁদতে কাঁদতে মাঠ ছাড়তে হয়।

 

লাউতারো মার্টিনেজের একমাত্র গোলে কলম্বিয়াকে পরাজিত করে রেকর্ড ১৬তম বারের মতো কোপা আমেরিকার শিরোপা ঘরে তুলেছে আর্জেন্টিনা। নির্ধারিত সময়ে খেলা গোল শূন্য সমতা থাকায় অতিরিক্ত সময়ে গড়ায় ফাইনাল। যেখানে প্রথম ১৫ মিনিটেও গোল করতে ব্যর্থ হয় দু’দলের খেলোয়াড়রা। অবশেষে অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে বদলি নামা লাউতারো গোল করে আর্জেন্টিনাকে লিড এনে দেন।

ম্যাচের ১১২তম মিনিটের মাথায় ডি বক্সের সামনে থেকে লো সেলসো ফ্লিকে বল বাড়িয়ে দেন ডানদিকে থাকা লাউতারোকে। বল পেয়েই দ্রুত গতিতে ঢুকে পড়েন কলম্বিয়ার বক্সের মধ্যে। তার সামনে ছিলেন কেবল কলম্বিয়ার গোলরক্ষক ভার্গাস। তার মাথার উপর দিয়ে জোরালো শটে বল জালে জড়িয়ে আর্জেন্টাইন সমর্থকদের উল্লাসে ভাসান ইন্টার মিলানের এ তারকা। এ গোলটি ছিল এবারের আসরে তার করা পঞ্চম গোল। যার ফলে তিনি শেষ পর্যন্ত টুর্নামেন্টের টপ স্কোরার হিসেবে গোল্ডেন বুটের অ্যাওয়ার্ড জিতেন।

সাম্প্রতিক সময়ে লিওনেল মেসির নেতৃত্বে দুর্দান্ত ফর্মে আছে আর্জেন্টিনা। যার ফলে গত তিন বছরে তিনটি মেজর ট্রফি ও ফিনালিসিমা ঘরে তুলেছে আলবিসেলেস্তেরা। সবশেষ আজ কোপা আমেরিকার রেকর্ড ১৬তম শিরোপা জিতে বিশ্বের একমাত্র ফুটবলার হিসেবে সবচেয়ে বেশি ট্রফি জয়ের রেকর্ড করেছেন আটবারের ব্যালন ডি’অরজয়ী লিওনেল মেসি।

এতে করে পেছনে পড়ে যান ব্রাজিলিয়ান ফুটবলার দানি আলভেজ। সাবেক বার্সেলোনা সতীর্থ আলভেজের ঝুলিতে ছিল ৪৪টি ট্রফি। এতদিন তার সঙ্গে পাশাপাশি ছিলেন মেসি। আজ শিরোপা ঘরে তুলে তাকে ছাড়িয়ে যান এলএমটেন। বর্তমানে তার শিরোপা সংখ্যা ৪৫টি। মেসি সর্বোচ্চ এই রেকর্ড গড়েছেন ভিন্ন চারটি দলের হয়ে।

যে আর্জেন্টিনা ২৮ ও ৩৬ বছর ধরে কোনো ট্রফির দেখা পাচ্ছিল না সেই তারাই কিনা গত তিন বছরে তিনটি মেজর ট্রফি ঘরে তুলেছে। সঙ্গে রয়েছে ফিনালিসিমা ট্রফি। ২০২১ সালে মারাকানা স্টেডিয়ামে কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে শুরু, এরপর ২০২২ সালে ঘরে তোলেন অরাধ্য ফুটবল বিশ্বকাপ শিরোপা। এই দুই শিরোপার মাঝে ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে ফিনালিসিমা শিরোপা ঘরে তোলেন তিনি। এছাড়া অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ও অলিম্পিক গোল্ডও রয়েছে মেসির দখলে। সবশেষ কলম্বিয়াকে হারিয়ে কোপার শিরোপা জয় করেন আর্জেন্টাইন এই মহাতারকা।

মেসি সবচেয়ে বেশি ট্রফি জিতেছেন বার্সেলোনার হয়ে। কাতালান এই ক্লাবের হয়ে ১০টি লা লিগা, ৭টি কোপা দেল রে, ৮টি সুপার কাপ ও ৪টি চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছেন এই মহাতারকা। এছাড়াও জিতেছেন ৩টি ক্লাব বিশ্বকাপ ও ৩টি উয়েফা সুপারকাপ। বার্সেলোনা ছাড়ার পর পিএসজির হয়ে দুটি লিগ ওয়ান শিরোপা ও একটি লিগ কাপ জেতেন মেসি। এরপর ইন্টার মায়ামির হয়েও একটি লিগ কাপ জিতেছেন আর্জেন্টিনার এই সুপারস্টার।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল