ঢাকামঙ্গলবার , ৬ ডিসেম্বর ২০২২
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব

চাটমোহরে অতি দরিদ্রদের কর্মসংস্থান কর্মসূচীর কাজে ব্যাপক অনিয়ম

বার্তা কক্ষ
ডিসেম্বর ৬, ২০২২ ৪:৩২ অপরাহ্ণ
Link Copied!

পাবনার চাটমোহর উপজেলায় ২০২২-২০২৩ অর্থবছরের অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি) শীর্ষক প্রকল্পের কাজে চলছে ব্যাপক অনিয়ম। অর্ধেকেরও কম শ্রমিক দিয়ে কাজ করে সরকারি অর্ধ লুটপাটের করা হয়েছে। প্রকল্প সভাপতি ইউপি সদস্য ও সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা এই অনিয়মের সাথে জড়িত বলে অভিযোগ। সোমবার উপজেলার মূলগ্রাম ইউনিয়নের শিবপুরা,চাঁদের বাজার,ডিবিগ্রাম ইউনিয়নের বাঙ্গালা ও নিমাইচড়া ইউনিয়নের বরদানগর এলাকায় বাস্তবায়নকৃত ৪টি প্রকল্প পরিদর্শনে এই অনিয়মের চিত্র মিলেছে।
মূলগ্রাম ইউনিয়নের শিবপুর বটতলা থেকে শাহপুর ব্রিজ অভিমুখি রাস্তা সংস্কার কাজে মোট বরাদ্দ দেওয়া হয়েছে ৪ লাখ ৮০ হাজার টাকা। এখানে প্রতিদিন ৩০ জন শ্রমিক কাজ করার কথা। কিন্তু কাজ করছে মাত্র ‘১০/১২ জন নারী-পুরুষ। সোমবার (৫ ডিসেম্বর) গিয়ে দেথা গেল মাত্র ৭ জন কাজ করছেন। এখানকার শ্রমিক সরদার সামিরন খাতুন বললেন শুরু থেকেই ১০/১২ জন করে কাজ করছি। অন্য শ্রমিকদের আমি চিনি না। তারা কখনও আসেন নাই। মেম্বার বলতে পারবেন। প্রকল্প সভাপতি ৪নং ওয়ার্ড মেম্বার মোঃ ইসরাফিল আলম বললেন,কী হবে,অন্যের যা হবে,আমারও তাই হবে। গতবারও এভাবেই করেছি। কিছু হয়নি। ইউএনও পারলে নাম কেটে দিক।
একই ইউনিয়নের ভবানীপুর মোড় থেকে হেংলি বুধপাড়া অভিমুখি রাস্তার সংস্কার কাজ করছে মাত্র ১২জন। এখানে কাজ করার কথা ৩০ জন। শ্রমিকরা জানান,অনেকেই নাম দিয়ে টাকা তুলে নিচ্ছেন,কিন্তু কাজে আসেন না। এই প্রকল্পে বরাদ্দ ৪ লাখ ৮০ হাজার টাকা।
একইভাবে কাজ চলছে ডিবিগ্রাম ইউনিয়নের বাঙ্গালা ও বামনগ্রামে ২টি প্রকল্পে এবং নিমাইচড়া ইউনিয়নের একটি প্রকল্পে। কোন প্রকল্পেই অর্থেক শ্রমিক পাওয়া যায়নি। অথচ নির্দিষ্ট পরিমাণ শ্রমিকের মজুরী সরকারিভাবে প্রদান করা হচ্ছে। উপজেলার ১১টি ইউনিয়নে ৪৪টি প্রকল্পে কাজ চলছে। সরকারের অর্ধকোটি টাকারও বেশী লুটপাট করা হবে এই প্রকল্পগুলো থেকে। এই অনিয়ম আর দূর্নীতির বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না সংশ্লিষ্ট দপ্তর।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার দপ্তর এই প্রকল্প বাস্তবায়ন করছে। এ ব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী আমিনুল ইসলাম বললেন,বিষয়টি ইউএনও স্যারকে বলেন।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এস এম শামীম এহসান বললেন,এই অনিয়ম কোনভাবেই মানা হবে। অফিসিয়ালি কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আমি ইঞ্জিনিয়ারকে বিষয়টি দেখার কথা বলছি।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল