ঢাকামঙ্গলবার , ১০ সেপ্টেম্বর ২০২৪
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব

এবার ভারতের আরেক শহরের মালিকানা দাবি করল পাকিস্তান

বার্তা কক্ষ
সেপ্টেম্বর ১০, ২০২৪ ২:৫২ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের গুজরাটের জুনাগড়কে আবারও নিজেদের অংশ বলে দাবি করেছে পাকিস্তান। সাংবাদিকদের সাথে এক বৈঠকে পুরোনো দাবি আবার সামনে নিয়ে আসলো ইসলামাবাদ।

 

জুনাগড়কে ভারতের অবৈধ দখলদারি রয়েছে জানিয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বালুচ দাবি করেন, ১৯৪৮ সাল থেকে জুনাগড় দখল করে রেখেছে ভারত। তিনি বলেন, ‘দেশভাগের সময়ে জুনাগড় পাকিস্তানের সঙ্গে যুক্ত হয়েছিল। পরে অবৈধ ভাবে তা দখল করে ভারত। গোটা বিষয়টিকে ঐতিহাসিক এবং আইনি দৃষ্টিকোণ থেকে দেখে পাকিস্তানিরা। জুনাগড় পাকিস্তানের একটি অংশ এবং এই অংশ অবৈধ ভাবে দখল করে রাষ্ট্রপুঞ্জের সনদ এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে ভারত।’

‘‘পাকিস্তান সবসময় জুনাগড় ইস্যুটি রাজনৈতিক ও কূটনৈতিক ফোরামে উত্থাপন করে আসছে এবং এর শান্তিপূর্ণ সমাধান চায়’’ বলে মন্তব্য করেছেন মমতাজ। তিনি বলেন, জুনাগড় ইস্যুকে ভারতের অবৈধভাবে দখলকৃত জম্মু ও কাশ্মিরের মতো একটি অমীমাংসিত অ্যাজেন্ডা হিসাবে বিবেচনা করে পাকিস্তান।

তবে জুনাগড়কে নিজেদের শহর বলে পাকিস্তানের এই দাবি এবারই নতুন নয়। এর আগে, ২০২০ সালে ভারতের বেশ কিছু অঞ্চলকে নিজেদের রাজনৈতিক মানচিত্রে অন্তর্ভুক্ত করেছিল পাকিস্তান।

ওই সময় দেশটির মন্ত্রিসভায় নতুন রাজনৈতিক মানচিত্রের অনুমোদনও দেওয়া হয়। সেই মানচিত্রে ভারতের গুজরাটের জুনাগড় ও মানবগড় শহর এবং স্যার ক্রিক অঞ্চলকেও পাকিস্তানের অংশ বলে দাবি করা হয়েছিল।

সংবাদ সম্মেলনে বাংলাদেশের সাথে ইতিবাচক ও শক্তিশালী সম্পর্ক গড়ে তোলার ব্যাপারে পাকিস্তানের আগ্রহের কথা জানান মমতাজ। বাংলাদেশের সাথে সম্পর্কের বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র বলেছেন, উভয় দেশের সরকারের সহযোগিতায় দ্বিপাক্ষিক সম্পর্কের আরও উন্নতি ঘটবে।

তিনি বলেন, পাকিস্তান ও বাংলাদেশের শক্তিশালী সম্পর্ক উভয় দেশের জনগণের জন্যই উপকারী।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল