ঢাকাবুধবার , ১ মার্চ ২০২৩
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব

পাঁচগাঁও ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার পক্ষে আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মীদের উৎসাহ কম!?

বার্তা কক্ষ
মার্চ ১, ২০২৩ ৫:৩৫ পূর্বাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক :
আগামী ১৩ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে টংগিবাড়ী উপজেলার পাঁচগাঁও ইউনিয়ন পরিষদের নির্বাচন। নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী সাবেক ছাত্রলীগ নেতা, ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এইচ এম সুমন ( সুমন হাওলাদার)।
বাংলাদেশ আওয়ামী লীগের জন্মলগ্ন থেকে আওয়ামী লীগের দুঃসময়ে হাতে গোনা যে দু চারটি পরিবার আওয়ামী লীগকে সুসংগঠিত করেছে। কখনো আওয়ামী লীগকে ছেড়ে যায়নি তাদের মধ্যে চোকদার ও হাওলাদার পরিবার অন্যতম। স্বাধীনতার আগে ও পরে ঘুরে ফিরে আওয়ামী লীগের স্থানীয় শীর্ষস্থানীয় নেতৃত্ব ও জনপ্রতিনিধিত্ব বেশীরভাগ সময়েই এই দুই পরিবারের লোকজনরাই করেছে। নৌকার প্রার্থী সুমন হাওলাদার দুঃসময়ে ইউনিয়ন ছাত্রলীগের নেতৃত্ব দিয়েছে। তার এক ছোট ভাই ইতালী প্রবাসী লিমন হাওলাদার ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলো। আরেক ছোট ভাই ইমন হাওলাদার ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ও টংগিবাড়ী উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি ছিলো। তাদের বংশধররা সবাই আওয়ামী লীগের রাজনীতি করে। বর্তমান চেয়ারম্যান মিলেনূর হাওলাদার জাতীয় পার্টির সময়ে আওয়ামী লীগ ছেড়ে জাতীয় পার্টিতে যোগ দিয়ে চেয়ারম্যান হয়েছিলো, গত নির্বাচনে তিনি বিদ্রোহী প্রার্থী ছিলেন। নৌকার মনোনয়নের জন্যে বাংলাদেশ আওয়ামী লীগের স্থানীয় সরকার কেন্দ্রীয় মনোনয়ন বোর্ডে ৫ জনের নাম জেলা আওয়ামী লীগ থেকে পাঠানো হয়েছিলো। যাচাই বাছাই শেষে এইচ এম সুমন চূড়ান্তভাবে পাঁচগাঁও ইউনিয়ন পরিষদের নির্বাচনে নৌকার মনোনয়ন পান। বাংলাদেশ আওয়ামী লীগ প্রধান বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা স্বাক্ষরিত নৌকার মাঝি হিসেবে আওয়ামী লীগের মনোনয়নপত্র নিয়ে গ্রামে ফিরে এলে যেখানে স্থানীয় আওয়ামী লীগ নৌকার মাঝিকে স্বতস্ফুর্তভাবে স্বাগত জানিয়ে ঐক্যবদ্ধ হয়ে সুমনের পক্ষে নির্বাচনী প্রচারণাসহ আওয়ামী লীগ প্রার্থী হিসেবে নৌকার জয়ের লক্ষে যাবতীয় সহায়তা করার কথা বা দলীয় দায়িত্ব ও কর্তব্য সেখানে আওয়ামী লীগের চিহ্নিত অনেক নেতাকর্মীদেরকেই ডেকে আনতে হয়, খুঁজে পাওয়া যাচ্ছে না ! এহেন অবস্থা বিরাজ করছে।
নৌকার মনোনয়ন প্রত্যাশী ৫ জনের মধ্যে বাকি ৪ জনের তিনজন দলীয় সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বিদ্রোহী প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। এছাড়াও আরো ৪ জন আওয়ামী পরিবারের সদস্য স্বতন্ত্রপ্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন। আর সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন, উপজেলা বিএনপি’র চিহ্নিত একজন শীর্ষ নেতাও স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। বিএনপি নেতা ও সাবেক চেয়ারম্যানের পক্ষে একটি চিহ্নিত আওয়ামী পরিবারসহ স্থানীয় বিএনপি ও আওয়ামী লীগের একটি অংশ কাজ করছে বলে জানা গেছে। আর নির্বাচনে বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে অ়ংশগ্রহণকারী অন্যান্য আওয়ামী পরিবারের সদস্যদের হয়ে স্থানীয় আওয়ামী লীগের কতক নেতাকর্মীরাও কাজ করছে পাশাপাশি উপজেলা ও জেলা পর্যায়ের বিভিন্ন আওয়ামী পরিবারের ঘনিষ্ঠতার সুবাদে তাদের নাম ভাঙ্গিয়ে কতিপয় প্রার্থী নির্বাচনী প্রচারণা চালাচ্ছে বলে এলাকায় গুঞ্জন রটেছে।
এমতাবস্থায় ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ নীতি নির্ধারক নেতৃবৃন্দের যেভাবে আন্তরিক হয়ে কাজ করা দরকার রহস্যজনক কারণে তাও পরিলক্ষিত নয় বলে নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী পরিবারের কয়েকজন দুঃখ ও ক্ষোভ প্রকাশ করে জানিয়েছেন।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল