ঢাকামঙ্গলবার , ৯ এপ্রিল ২০২৪
  1. ই পেপার
  2. ক্যাম্পাস
  3. খেলা
  4. চাকরি
  5. জাতীয়
  6. জীবনযাপন
  7. ধর্ম
  8. পাঠক কলাম
  9. পাবনা জেলা
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিজ্ঞান-প্রযুক্তি
  13. বিনোদন
  14. বিশেষ সংবাদ
  15. বিশ্ব
আজকের সর্বশেষ সবখবর

পাড়া মহল্লায় গরুর সমিতিই ঈদের বাড়তি আনন্দ

বার্তা কক্ষ
এপ্রিল ৯, ২০২৪ ৯:৫৯ পূর্বাহ্ণ
Link Copied!

পলাশ হোসেন, বিশেষ প্রতিনিধি :

দেশের প্রত্যেকটা পাড়া মহল্লায় গরুর সমিতি বা মাংসের সমিতির মাধ্যেমে দিন মজুর, খেটে খাওয়া মানুষগুলো। ঈদে পরিবারের সকলকে নিয়ে একটু মাংস খাওয়ার আয়েশ মেটায়।

বাজারে গরুর মাংস কিনতে গেলে কেজি প্রতি ৭০০/৭৫০ টাকা কেজি ক্রয় করতে হয়। এতে অনেক দিন মজুর খেটে খাওয়া মানুষ পরিবারের মানুষের জন্য গরুর মাংস কিনতে পারে না।

তবে গরুর সমিতি করার মাধ্যমে খেটে খাওয়া দিন মজুর মানুষগুলো ঈদে খেতে পারে গরুর মাংস। প্রতি সাপ্তাহে ২০০ টাকা বা ১০০ টাকা করে জমা করে মাংসের সমিতির ফান্ডে। বছর শেষে পবিত্র ঈদ-উল-ফিতরের এক বা দুই দিন পূর্বে সমিতির গচ্ছিত টাকা দিয়ে কেনা হয় গরু। সেই গুরু জবাই দিয়ে সমিতির সদস্যরা মাংস ভাগ করে নেয়।

ঈদের দিনে ভালো মন্দ খেয়ে হাসি খুশি ভাবে দিন পার করতে চায় সবাই। এতে অনেক সহজ হয়েছে নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত পরিরবারের গরুর মাংস কেনা।

পাবনা জেলার বিভিন্ন স্থানে ঘুরে দেখা যায় প্রতিটি এলাকায় দুই থেকে তিন টা গরুর সমিতি। প্রতিটি সমিতি ৩০-৪০ জন সদস্য নিয়ে গঠিত।

এই বিষয়ে জানতে চাইলে, শাহিন, ফারুক, সোহেল, ময়নুল, সাগর, খাইরুল, সুজন নামের কয়েকজন এই প্রতিবেদকে বলেন, আমাদের মতো মানুষের জন্য গরুর সমিতি সবচেয়ে ভালো একসাথে ২-৩ কেজি মাংস কিনতে গেলে প্রায় ২৫০০ টাকা লাগবে। এত টাকা একসাথে জমিয়ে মাংস কেনা কষ্টসাধ্য।
কিন্তু আমরা গরুর সমিতি করার ফলে প্রতি সাপ্তাহে কিছু করে টাকা দিয়ে রাখি এতে আমাদের মাংস কিনতে বেশি কষ্ট হয় না।

এই বিষয়ে আরোও জানতে চাইলে, পরিবেশ আন্দোলন মঞ্চ পাবনা জেলা শাখার আহ্বায়ক দেলোয়ার হোসেন শুভ বলেন, আসলে এটা ভালো উদ্যোগ এতে সমাজের প্রতিটি মানুষের সাথে সম্পর্ক ভালো থাকে। একসাথে সবাই ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে পারে। তবে গরু জবাই অবশ্যই একটি নির্দিষ্ট স্থানে করতে হবে।

দৈনিক এরোমনি প্রতিদিন ডটকম তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন প্রক্রিয়াধীন অনলাইন নিউজ পোর্টাল